গাজোল

দেশের সেরা ২৪ জনে জায়গা করে নিল কমলেশ

 

বিজ্ঞান চর্চা কেন্দ্র ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সাইন্স-এ ভারতবর্ষের সেরা ২৪ জনের তালিকায় নাম তুলে ফেলল গাজোল ব্লকের এইচ.এন.এম হাই স্কুলের ছাত্র কমলেশ সরকার। তার এই কৃতিত্বে খুশি বিদ্যালয় কর্তৃপক্ষ থেকে তার পরিবারের লোকজন।

    উল্লেখ্য, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সাইন্স সারা ভারতবর্ষ থেকে প্রতিভাবান তরুণ বিজ্ঞানীদের খোঁজার জন্য প্রতিবছর ১৫ থেকে ২২ বছরের মধ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের নিয়ে ছয় দিনের বিশেষ কর্মশালা প্রোগ্রাম ইন ম্যাথেমেটিক্স ফর ইয়ং সাইন্টিস্ট কর্মশালার আয়োজন করে। সেই মতো এবছর বাঙ্গালরে এই কর্মশালার আয়োজন করা হয়। ছয় দিনের বিশেষ এই কর্মশালায় অংশ গ্রহণ করেছিল গাজোল ব্লকের হাজি নাকু মোহম্মদীয়া হাই স্কুলের ছাত্র কমলেশ সরকার।

    জানা যায়, দেশের সেরা বিজ্ঞানী ও গণিতজ্ঞদের উপস্থিতিতে এই কর্মশালায় যোগদানকারী ছাত্র-ছাত্রীদের মধ্যে থেকে ভারতবর্ষের সেরা ২৪ জনকে খুঁজে নেওয়া হয়। সেই ২৪ জনের তালিকায় জায়গা করে নেয় ছাত্র কমলেশ সরকার। তার এই সাফল্যে একদিকে যেমন খুশি তার পরিবারের সদস্যরা ঠিক তেমনি খুশি বিদ্যালয় কর্তৃপক্ষ। এইচ এন এম হাই স্কুলের নবম শ্রেণীর সেই ছাত্র কমলেশ সরকার এলাকায় পৌঁছাতেই খুশিতে মেতে উঠেন এলাকার মানুষজন।

 তার এই অসামান্য সাফল্যের জন্য বিদ্যালয়ের তরফে তাকে এক সংবর্ধনা দেওয়া হয়।  উপস্থিত ছিলেন এইচ.এন.এম হাই স্কুলের প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক সহ বিদ্যালয়ের অন্যান্য শিক্ষক ও শিক্ষিকারা। এছাড়া উপস্থিত ছিলেন বিদ্যালয়ের পরিচালন সমিতির সভাপতি প্রসূন রায়। বিদ্যালয়ের তরফ থেকে কমলেশের হাতে পুষ্প স্তবক তুলে দিয়ে সংবর্ধনা জানানো হয়।